ঘুমন্ত মানবতা
- আব্দুল্লাহ আল নোমান ২৭-০৪-২০২৪

আমি ফিলিস্তিন-ইজরাইল বুঝি
মানবতা বুঝি না!
সত্যিই কি তাই?
তবে আমার মুখে কেন মানবতার কণ্ঠস্বর?

এ তো মানবতার কণ্ঠস্বর না,
এ নিতান্তই ভন্ডামি!
তাছাড়া আর কি?
এত শিশুর আর্তনাত... চারদিকে ক্ষতবিক্ষত লাশ!

লাশ দেখে কি মানবতা কেঁপে ওঠে নি?
'মানবতা' কাঁপে বটে!
কেঁপে ওঠেনা মানব মনের কোমল রূপ।
কঠোরতায় যে মূত্য হলো তার!

কবে?
সে তো বহু আগেই হয়েছে।
জাগ্রত প্রাণী যখন ঘুমের ভান করে,
তবে তার হৃদয়ে আর কিছু জাগ্রত হোক বা না হোক-
মানবতা জাগার প্রশ্নই ওঠে না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।